বাংলাদেশ-নিউজিল্যান্ডের ‘মূল্যায়ন সিরিজ’ শুরু - স্টেডিয়াম

বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৩

বাংলাদেশ-নিউজিল্যান্ডের ‘মূল্যায়ন সিরিজ’ শুরু

এশিয়া কাপে বাংলাদেশ ক্রিকেট দলের পারফরম্যান্স প্রত্যাশা মেটাতে পারেনি। তবে, ভারতের বিপক্ষে শেষ ম্যাচে জয় দিয়ে এশিয়া কাপ শেষ করেছে বাংলাদেশ। যে জয়ে আত্মবিশ্বাস বেড়েছে দলের। সেই আত্মবিশ্বাসকে সঙ্গী করে বিশ্বকাপের আগে শেষ ওয়ানডে সিরিজে নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামছেন তামিম-লিটনরা।

 


আজ (২১ সেপ্টেম্বর) মাঠে গড়াবে বাংলাদেশ নিউজিল্যান্ডের মধ্যকার তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ। মিরপুর শেরেবাংলায় ম্যাচটি শুরু হবে দুপুর ২টায়।

 

কিউইদের বিপক্ষে ওয়ানডে সিরিজটিতে বিশ্রামে রাখা হয়েছে নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানসহ মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ এবং পেসত্রয়ী তাসকিন আহমেদ, হাসান মাহমুদ শরিফুল ইসলামকে। চোট পুনর্বাসন প্রক্রিয়া শেষে দলে ফিরেছেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। বিতর্কের অবসান ঘটিয়ে স্কোয়াডে রাখা হয়েছে মাহমুদউল্লাহকে। ফিরেছেন সৌম্য সরকারও। ছাড়া, দলে ডাক পেয়েছেন তিন নতুন মুখ জাকির হাসান, রিশাদ হোসেন খালেদ আহমেদ। তিনজনই আছেন ওয়ানডে অভিষেকের অপেক্ষায়।

 

ওয়ানডে বিশ্বকাপের বাকি আছে মাত্র ১৫ দিন। এর আগে সিরিজটি ভীষণ গুরুত্বপূর্ণ দুই দলের জন্যই। নিউজিল্যান্ডের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করা হলেও বাংলাদেশ করবে এই সিরিজের পর। তাই, সিরিজে চোখ থাকবে সবার ওপর।

 

সাকিবের অনুপস্থিতি এই সিরিজে বাংলাদেশকে নেতৃত্ব দেবেন লিটন দাস। আজ বুধবার (২০ সেপ্টেম্বর) ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে লিটন বলেন, ‘আসলে এই সিরিজের আগে কাজ করার তো সুযোগ নেই। যা করার মানসিকভাবে করতে হয়েছে, মাইন্ড গেম খেলতে হচ্ছে। দেখি কতটুকু সফল হওয়া যায়। টেকনিক্যালি তো কিছু করতে পারিনি, গত কিছুদিন অনুশীলন করতে পারিনি। জানি না আজও কতটুকু প্র্যাকটিস করতে পারব। হয়তো অনুশীলন ছাড়াই মূল ম্যাচ খেলতে হতে পারে। এটি মানসিকতার খেলা।

 

ম্যাচ নিয়ে সংবাদ সম্মেলনে কিউই অধিনায়ক লোকি ফার্গুসন বলেন, ‘আমরা পেশাদার খেলোয়াড়। সামনে যে ম্যাচ আছে তা নিয়ে ভাবি। এটি আমাদের জন্য অনেক বড় চ্যালেঞ্জিং একটি সিরিজ। আমার দৃষ্টিকোণ থেকে, এটি বিশ্বকাপের জন্য আমাদের তৈরি হতে সাহায্য করবে। একই সময়ে, আমাদের এই সিরিজেও সমানভাবে মনযোগ দিতে হবে। ঘরের মাঠে বাংলাদেশ কতটা শক্তিশালী দল তা আমরা জানি। ছেলেরা পুরো সিরিজ খেলতে ভীষণভাবে মুখিয়ে আছে।

 

বাংলাদেশের বিপক্ষে বাংলাদেশের মাটিতে সর্বশেষ সাত ওয়ানডেতে জয়ের দেখা পায়নি নিউজিল্যান্ড। ২০১০ সালে - এবং ২০১৩ সালে - তে ওয়ানডে সিরিজ হেরেছিল সফরকারীরা।

 

ম্যাচটিকে ঘিরে খারাপ খবর দিচ্ছে আবহাওয়া। ম্যাচে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অ্যাকুয়া ওয়েদারের তথ্য মতে, কাল ম্যাচ শুরু হওয়ার কয়েক ঘণ্টা আগে থেকেই বৃষ্টি হওয়ার সম্ভাবনা ৮২ শতাংশ। যা থামতে পারে বিকেল ৫ট নাগাদ। এরপরও, মেঘলা পরিবেশ থাকবে বেশিরভাগ সময়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন