নোভাকের মতো পরিশ্রম কেউ করে না! - স্টেডিয়াম

মঙ্গলবার, ১২ সেপ্টেম্বর, ২০২৩

নোভাকের মতো পরিশ্রম কেউ করে না!

২৪টি গ্র্যান্ড স্লাম জিতেও ছুটে চলছেন নোভাক জোকোভিচ। তার জয়ের ক্ষুধা থামার কোনো লক্ষণ নেই। তিনি আরো খেলতে চান, আরো জিততে চান। তার কাছে বয়স কেবলই একটি সংখ্যা।


 

সোমবার ভোরে স্ট্রেট সেটে ইউএস ওপেন জয়ের পরেও তার সেই ক্ষুধা কমেনি। ম্যাচ শেষে জোকোভিচের ক্যারিয়ার নিয়ে প্রশ্ন করা হয়েছিল তার কোচ গোরান ইভানিসেভিচকে। জবাবে তিনি জানালেন, শিষ্যের ভবিষ্যৎ পরিকল্পনার কথা।

 

ইউএস ওপেন জয়ের পরে সাংবাদিকরা গোরানকে প্রশ্ন করেন, এবার কি তবে র‌্যাকেট তুলে রাখবেন জোকোভিচ? জবাবে কোচ বলেন, ‘সেটা তাকে (জোকোভিচ) জিজ্ঞেস করলেই পারেন। আমার মনে হয় না, সে এখনই অবসর নেবে। বরং সে ২০২৮ লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে খেলার কথা ভাবছে। নোভাক চ্যালেঞ্জ নিতে ভালোবাসে। সে লড়াই করতে চায়। এই লড়াকু মানসিকতাই তাকে এগিয়ে নিয়ে যায়। ২৪টি গ্র্যান্ড স্লাম জয়ের পর সে ২৫ নম্বরটার কথা ভাববে। সেটা জিতলে ২৬ নম্বরের কথা ভাববে। নোভাক থামতেই চায় না।

 

কারণ প্রতিদিনই নিজেকে কোর্টে নামার জন্য ফিট রাখেন জোকোভিচ। খেলা না থাকলেও ডায়েট বা শরীরচর্চায় কোনো কমতি রাখেন না। গোরান বলেন, ‘নিজেকে ফিটনেসের চরমে রাখার চেষ্টা করে নোভাক। সারা বছর ধরে পরিশ্রম করে। নোভাকের মতো পরিশ্রম করতে আমি কাউকে দেখিনি। কারণেই সে টেনিসের সর্বোচ্চ পর্যায়ে এখনো সাফল্য পাচ্ছে।

 

অন্যদিকে ফাইনাল জিতে জোকোভিচ বলেছেন, অবসর নেওয়ার কোনো ইচ্ছাই তার নেই। জোকোভিচের ভাষায়, ‘বয়স একটা সংখ্যা ছাড়া কিছু নয়। এই মুহূর্তে ছাড়া আমার কিছু মনে হচ্ছে না। অবসর নেওয়ার কথা একেবারেই ভাবছি না। এখনো আমি শীর্ষ স্তরে আছি। শারীরিক মানসিকভাবে ভালো জায়গায় আছি। আরো এগিয়ে যেতে চাই। কেন টেনিস ছাড়ার কথা ভাবব? আগামীদিনে যদি তরুণ খেলোয়াড়েরা আমাকে গ্র্যান্ড স্লামের লড়াই থেকে বের করে দিতে পারে, তখন ভাবব।


সুত্র: কালের কণ্ঠ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন