রোনালদোকে ছাড়াই পর্তুগালের গোল উৎসব - স্টেডিয়াম

মঙ্গলবার, ১২ সেপ্টেম্বর, ২০২৩

রোনালদোকে ছাড়াই পর্তুগালের গোল উৎসব

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে সোমবার লুক্সেমবার্গকে গোলবন্যায় ভাসালো পর্তুগাল। ২০১৬ সালের চ্যাম্পিয়নরা প্রতিপক্ষের জালে গোল দিলো। গোলদাতার খাতায় নেই ক্রিস্টিয়ানো রোনালদোর নাম। কী করে থাকবে? তিনি যে খেলতেই পারেননি। বাছাইয়ের শুরুর দিকে পাওয়া মোট হলুদ কার্ডের কারণে এই ম্যাচে নিষিদ্ধ ছিলেন পাঁচবারের ব্যালন ডিঅর জয়ী।

 


প্রতিযোগিতামূলক খেলায় পর্তুগালের রেকর্ড - গোলের জয়ে রোনালদোকে প্রয়োজন পড়েনি। এটাই তাদের ফুটবল ইতিহাসে সবচেয়ে বড় জয়। - গোলে আগের তিনটি জয়ের রেকর্ড পেছনে ফেলেছে তারা। ১৯৯৪ ১৯৯৯ সালে লিখটেনস্টেইন এবং ২০০৩ সালে কুয়েতের বিপক্ষে আট গোল করে জিতেছিল পর্তুগিজ।

 

পুরুষ আন্তর্জাতিক ফুটবলের শীর্ষ গোলদাতা রোনালদোকে ছাড়া অবিশ্বাস্য জয়ে জোড়া গোল করেছেন গনসালো রামোস, গনসালো ইনাসিও ডিওগো জোতা। রিকার্ডো হোর্তা, ব্রুনো ফের্নান্দেস জোয়াও ফেলিক্সও করেন একটি করে গোল।

 

জেগ্রুপে টানা ছয়টি জয়ে বাছাইয়ে আধিপত্য দেখাচ্ছে পর্তুগাল। চলতি বাছাইপর্বে আর কোনও দল এমন দাপট দেখাতে পারেনি। ছয় ম্যাচে তারা মোট গোল করেছে ২৪টি, প্রতিপক্ষ তাদের জাল একবারও কাঁপাতে পারেনি। স্লোভাকিয়ার চেয়ে পাঁচ পয়েন্টে এগিয়ে থেকে শীর্ষে সাবেক চ্যাম্পিয়নরা।

 

কোচ রবার্তো মার্তিনেজ বলেছেন, ‘এটা ছিল একেবারে নিখুঁত। কারণ প্রথম থেকে শেষ মিনিট পর্যন্ত খেলোয়াড়দের মানসিকতা ছিল দুর্দান্ত। ক্লিনশিট নিশ্চিত করে আক্রমণে তারা মনোযোগ ধরে রেখেছিল। কোচ হিসেবে আমি তাদের মানসিকতায় সত্যি খুশি। পর্তুগিজ ফুটবলের ইতিহাসে তারা জায়গা পেলো।


সুত্র: বাংলা ট্রিবিউন

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন