বিশ্বকাপের পিচ নিয়ে পাল্টাপাল্টি মত হাফিজ–আকাশের - স্টেডিয়াম

শনিবার, ১৪ অক্টোবর, ২০২৩

বিশ্বকাপের পিচ নিয়ে পাল্টাপাল্টি মত হাফিজ–আকাশের

ভারতকে বিশ্বকাপ জেতাতে সহায়তা করছে আইসিসি এমনটি কদিন আগে জানিয়েছেন বীরেন্দর শেবাগ। ভারতীয় কিংবদন্তির মতে, পিচ তৈরিতে ভারতকে সুবিধা দিচ্ছে আইসিসি। গ্রাউন্ডসম্যানরা বিসিসিআইয়ের পরামর্শে পিচ তৈরি করছে।

 


শেবাগের মতো সোজাসাপ্টা বলতে না পারলেও পিচ নিয়ে প্রশ্ন তুলেছেন মোহাম্মদ হাফিজ। গতকাল বাংলাদেশনিউজিল্যান্ড ম্যাচের পিচ নিয়ে অভিযোগ তোলেন তিনি। চেন্নাইয়ের এমএ চিদাম্বরমের পিচের ভিন্ন রূপ দেখে। একই পিচে দুই রকমের চিত্র দেখে। এই মাঠেই ভারতের স্পিনে কোণঠাসা ছিল অস্ট্রেলিয়া। অথচ গতকাল পিচে কোনো ছিটেফোঁটাও পাওয়া স্পিনের।

 

পাকিস্তানের ক্রীড়া চ্যানেল পিটিভি স্পোর্টসে হাফিজ বলেছেন, ‘আইসিসি নাকি বিসিসিআই টুর্নামেন্ট পরিচালনা করে তা শনিবার জানা যাবে। এখন পর্যন্ত তিনটি ভেন্যুতে দুটি করে খেলা হয়েছেহায়দরাবাদ, দিল্লি এবং ধর্মশালা। সব ভেন্যুতে একই রকম পিচ ছিল। আহমেদাবাদের পিচ যদি চেন্নাইয়ের মতো আচরণ করে যেখানে ভারত অস্ট্রেলিয়াকে হারিয়েছিল, তাহলে বুঝতে অসুবিধা হবে না। তবে আপনি যদি কোনো পরিবর্তন দেখতে পান তাহলে আপনিও জানবেন কে বিশ্বকাপ পরিচালনা করছে।

 

হাফিজের এই অভিযোগের উত্তর দিয়েছেন আকাশ চোপড়া। ভিন্ন ভিন্ন মাটি দিয়ে ভারতের পিচ তৈরি হয় বলে ভিন্নধর্মী আচরণ করে এমনটি হাফিজকে জানিয়েছেন ভারতীয় ধারাভাষ্যকার। তিনি বলেছেন, ‘ভাই, চেন্নাইসহ ভারতের বাকি ভেন্যুগুলোর পিচ এখন আলাদা মাটিতে তৈরি হয়। লাল-কালো এবং মিশ্রণে। তুমি নিশ্চয়ই জানো…, আলাদা মাটিতে পিচ বানালে ভিন্নধর্মী আচরণ করবে। তাই বিশ্বকাপে একই ভেন্যুতে পিচের ভিন্নধর্মী আচরণ দেখলে অবাক হওয়ার কিছু নাই।

 

হাফিজআকাশের কথার লড়াইয়ের মতো এবারের বিশ্বকাপে দুর্দান্ত ছন্দে আছে ভারতপাকিস্তানও। দুই ম্যাচ খেলে প্রতিটিতেই জিতেছে দুই দলই। আজ নিজেদের মধ্যে লড়বে দুই চিরপ্রতিদ্বন্দ্বী। ওয়ানডে বিশ্বকাপে অবশ্য এখন পর্যন্ত ভারতকে হারাতে পারেনি পাকিস্তান। ম্যাচের প্রতিটিতেই হেরেছে পাকিস্তান। আহমেদাবাদে দেখার বিষয় সংখ্যাটা নাকি হয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন