আইপিএল অভিজ্ঞতাই শক্তি আফগানদের - স্টেডিয়াম

শনিবার, ৭ অক্টোবর, ২০২৩

আইপিএল অভিজ্ঞতাই শক্তি আফগানদের

রশিদ খান, মুজিব-উর রহমান, রহমানউল্লাহ গুরবাজ, ফজলহক ফারুকি, নুর আহমেদের মতো আফগানিস্তানের ক্রিকেটাররা আইপিএলের নিয়মিত মুখ। ভারতের ঘরোয়া এই টি-টোয়েন্টি লিগে বিশ্বমানের ক্রিকেটারদের সংস্পর্শে আফগানরা যেমন নিজেদের খেলার মান বাড়িয়েছে, তেমনি ভারতের উইকেট কন্ডিশন সম্পর্কেও ভালো একটা ধারণা লাভ করেছে। সেই ভারতেই যখন আরেকটি বিশ্বকাপ, তখন এই আইপিএল অভিজ্ঞতাটাকেই কাজে লাগাতে চাইছে আফগানরা।

 


আফগানদের বিশ্বকাপ রেকর্ডটা ভালো নয়। ২০১৫ সালে প্রথম বিশ্বকাপে পা রাখা আফগানরা পর্যন্ত ১৫টি ম্যাচ খেলেছে। জয় মাত্র একটি। তবে এবারের বিশ্বকাপে ভিন্ন আশা তাদের। সেমিফাইনাল হয়তো তাদের জন্য দূরের স্বপ্ন, যার বাস্তবায়ন হয়তো সম্ভব নয়, কিন্তু অঘটন ঘটানো তাদের জন্য খুবই সম্ভব। আর আইপিএল অভিজ্ঞতাই তাদেরদৈত্যবধ’-এর স্বপ্ন দেখাচ্ছে।

 

আগের দিন সংবাদ সম্মেলনে আফগান অধিনায়ক হাশমতউল্লাহ শহিদি জানালেন, ভারতের মাটিই তাদেরশক্তি আফগান অধিনায়ক বললেন, ‘আমাদের অনেক খেলোয়াড় আইপিএলে খেলে। না খেলা ক্রিকেটারও আছে। তবে আমরা এই কন্ডিশনে খেলে অভ্যস্ত, কারণ ভারত আমাদের হোম ভেন্যু। কাজেই এখনকার কন্ডিশন সম্পর্কে জানা আমাদের। আমরা পুরো টুর্নামেন্টে এর সুবিধা নিতে যাচ্ছি।

 

বিশ্বকাপে নিজেদের অতীত রেকর্ডটা ভালো না হলেও সেটা নিয়ে মাথাব্যথা নেই শহিদির, ‘আমি মনে করি আমাদের এই সময়ের চিন্তা-ভাবনাটা আলাদা। দলনায়ক হিসেবে এই বিশ্বকাপ নিয়ে আমরা খুবই আশাবাদী। নিজেদের সর্বোচ্চটা দিয়ে ইতিবাচক ক্রিকেটই খেলব আমরা এবং অতীতে কী ঘটেছে, তা নিয়ে ভাবছি না।‘

 

বাংলাদেশের সঙ্গে দ্বৈরথের কথা জানিয়ে শহিদি বললেন, ‘আমরা পরস্পরের বিপক্ষে অনেকবারই খেলেছি। কিছু সময় আমরা জিতেছি, কিছু সময় তারা। এশিয়া কাপে সবশেষ ম্যাচে তারা হারিয়েছিল আমাদের। কিন্তু এখানে আমরা পুরোপুরি প্রস্তুত।


সুত্র: আজকের পত্রিকা

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন