এক জয়েই ফিফা র‍্যাঙ্কিং ছয় ধাপ উত্তরণ বাংলাদেশের - স্টেডিয়াম

বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০২৩

এক জয়েই ফিফা র‍্যাঙ্কিং ছয় ধাপ উত্তরণ বাংলাদেশের

আনুষ্ঠানিক ঘোষণাটা এখনো আসেনি। কিন্তু মালদ্বীপকে গতকাল কিংস অ্যারেনায় - গোলে হারিয়ে হারিয়ে ফিফা ্যাঙ্কিংয়ে বাংলাদেশের ছয় ধাপ উত্তরণটা নিশ্চিত হয়ে গেছে।

 


ফিফার ্যাঙ্কিং হিসাব অনুযায়ী, মালদ্বীপকে হারানোয় বাংলাদেশের নামের পাশে রেটিং যোগ হয়েছে ১৮.৩৭ পয়েন্ট। বাড়তি এই রেটিং পয়েন্ট নিয়ে ছয় ধাপ এগিয়ে ১৮৩তম অবস্থানে উঠে আসা নিশ্চিত হয়েছে জামাল ভূঁইয়াদের।

 

দলের এই সাফল্যের নেপথ্যের কারিগর কিন্তু স্প্যানিশ কোচ হাভিয়ের কাবরেরাই। এলিটা কিংসলের মতো অভিজ্ঞদের বাদ দিয়েই তিনি গত জুনে যখন সাফ চ্যাম্পিয়নশিপের দল ঘোষণা করলেন, অনেকেই ছিলেন নাখোশ। ঘরোয়া ফুটবলারদের মধ্যে লিগে সে সময় সর্বোচ্চ স্কোরার ছিলেন কিংসলেই।

 

তবে দূরের একটা ছবি এঁকেই এলিটার মতো অভিজ্ঞদের বাদ দিয়ে তারুণ্যনির্ভর দল গড়েছিলেন কাবরেরা। সাম্প্রতিক বছরগুলোর মতো সে সাফেও সাফল্য পায়নি বাংলাদেশ। কিন্তু তারুণ্যনির্ভর দল নিয়েই গত সাফে সেমিফাইনালে খেলেছে বাংলাদেশ। শেষ চারে বাংলাদেশ বিদায় নিলেও দলের খেলা নজর কাড়ে অনেকেরই।

 

কাবরেরার হাতে গড়া সেই দলটাই প্রাক-বিশ্বকাপ বাছাইয়ে মালেতে মালদ্বীপের সঙ্গে ড্র করেছে। আর পরশু বসুন্ধরা কিংস অ্যারেনায় ফিরতি ম্যাচে মালদ্বীপকে - গোলে হারিয়েও দিয়েছে। সেই জয়ের সুবাদেই ফিফা ্যাঙ্কিংয়ে ছয় ধাপ এগিয়ে যাওয়া।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন