মানকাড আউটের সুবিধা সব দলই নিতে চাইবে: তামিম - স্টেডিয়াম

রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৩

মানকাড আউটের সুবিধা সব দলই নিতে চাইবে: তামিম

ক্রিকেটে এখন মানকাডের কোনও টার্ম নেই। আইসিসি এটাকে সাধারণ রান আউট হিসেবেই দেখে। শনিবার নিউজিল্যান্ডের স্পিনিং অলরাউন্ডার ইশ সোধিকে মানকাড আউট করেছিলেন হাসান মাহমুদ। থার্ড আম্পায়ার আউট দেওয়ার পর সেটা ফিরিয়ে নিতে অধিনায়ক লিটন দাস অনুরোধ করেন ফিল্ড  আম্পায়ার মারাইস এরাসমুসকে। তিনি অবশ্য লিটনের অনুরোধ রাখেন। তাতে বেঁচে যান সোধি। লিটনের এমন সিদ্ধান্তের পর ভবিষ্যতে এমন আউট কি করতে চাইবেন বোলাররা, এই প্রশ্নে তামিম জানালেন এটা নিয়ে তাদের আলোচনা করতে হবে।

 


শনিবার বাংলাদেশ নিউজিল্যান্ডের মধ্যকার দ্বিতীয় ম্যাচে হাসান বোলিং করার আগেই নন স্ট্রাইকার সোধি ক্রিজ ছেড়ে বেরিয়ে যান। হাসান বোলিং না করে স্টাম্প ভেঙে ফেলেন। আবেদন হওয়ার পর থার্ড আম্পায়ারের কলে রান আউট হন সোধি। যদিও সেই আউট পরবর্তীতে ফিরিয়ে নেন লিটন। ক্রিজে ফিরে আসেন সোধি। কিউই এই অলরাউন্ডার ১৭ রানে দ্বিতীয় জীবন পেয়ে স্কোরবোর্ডে আরও ১৮ রান যোগ করেন। তার ৩৫ রানে নিউ জিল্যান্ড শেষদিকে লড়াকু পুঁজি পায়।


হাসান সোধিকে মানকাড আউট করার পর সেটা নিয়ে হতাশা ব্যক্ত করেন কিউই দুই ব্যাটার। যদিও আউট প্রত্যাহারের পর খুশিতে হাসানকে জড়িয়ে ধরেন এই ক্রিকেটার। সংবাদ সম্মেলনে এসেও বাংলাদেশের এই সিদ্ধান্তের দারুণ প্রশংসা করেছেন তিনি।

 

যদিও মাঠে সোধির প্রতিক্রিয়া নিয়ে বিস্মিত তামিম। সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘এটা এখন বৈধ। আউট নেওয়া যেতো। কিন্তু আমার মনে হয় ওরও এমন (প্রতিক্রিয়া) করা উচিত হয়নি। খুব অবাক হয়েছে, যা ঠিক হয়নি। এটা আমরা নেবো কি নেবো না সেটা আমাদের দলীয় সিদ্ধান্ত। কিন্তু কেউ যখন অবাক হবে, তখন ভিন্ন চিন্তা আসতে পারে।

 

সোধি জীবন পেয়ে আরও ১৮ রান যোগ করেন স্কোরবোর্ডে। তার শেষ দিকের দুই ছয়ে আড়াইশ ছাড়ায় স্কোর। তার এই ভূমিকা ম্যাচে বড় কোনও পার্থক্য তৈরি করতে হয়তো পারেনি। তবে ভবিষ্যতে পার্থক্য তৈরি হতে পারে। এই অবস্থায় বাংলাদেশ দল কি মানকাড আউট করতো? এমন প্রশ্নে তামিম বলেছেন, ‘হয়তোবা নিতো। আমি এখানে কোনও ভুল দেখি না। কারণ এখন আইন আছে। এটা আমরা নেই বা আমাদের বিপক্ষেও কেউ নেয়, আমি মনে করি আমাদের ওই প্রতিক্রিয়া করা উচিত, যেভাবে অন্যরা করে।

 

সোধি গণমাধ্যমে এসে জানিয়েছেন, মানকাড আউটের আগে অন্তত একবার সতর্কবার্তা দেওয়ার প্রয়োজন ছিল। কিন্তু নিয়ম অনুযায়ী সেটার কোনও প্রয়োজন নেই। তামিম বলেন, ‘এখানে সাবধান করার কিছু নেই। এটা বোল্ড আউটের মতো ব্যাপার। ওই সময়ে হয়তো অধিনায়ক চিন্তা করেছে আমরা এভাবে আউট নিবো না। এজন্য আমরা তাকে ফিরিয়েছি। আসলে এই আউটে ভুল কিছু নেই। আপনি করুন বা না করুন, ভুল কিছু নেই। এটা টিমের আলোচনা হওয়া উচিত। সামনে সব দলই এর সুবিধা নিতে চাইবে।


সুত্র: বাংলা ট্রিবিউন

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন