এখনো শীর্ষে সাকিব, এগিয়েছেন মুশফিক-কোহলি - স্টেডিয়াম

বুধবার, ১১ অক্টোবর, ২০২৩

এখনো শীর্ষে সাকিব, এগিয়েছেন মুশফিক-কোহলি

এবারের বিশ্বকাপে ব্যাটিং-বোলিংয়ে ভিন্ন পারফরম্যান্স দেখা যাচ্ছে সাকিব আল হাসানের। বোলিংয়ে দারুণ ছন্দে আছেন ঠিকই। অন্যদিকে ব্যাটিংয়ে বড্ড অচেনা লাগছে সাকিবকে। তবু অলরাউন্ডার ্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছেন বাংলাদেশের বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার। অন্যদিকে ব্যাটারদের ্যাঙ্কিংয়ে এগিয়েছেন মুশফিকুর রহিম, বিরাট কোহলির মতো তারকা ব্যাটাররা।

 


বিশ্বকাপ শুরুর পর আজই প্রথম সাপ্তাহিক ্যাঙ্কিং হালনাগাদ করেছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) বরাবরের মতো ওয়ানডেতে অলরাউন্ডারের ্যাঙ্কিংয়ে শীর্ষে আছেন সাকিব। এবারের বিশ্বকাপে তিনি .৫৫ ইকোনমিতে নিয়েছেন উইকেট। যার মধ্যে ধর্মশালায় আফগানিস্তানের বিপক্ষে ওভার বোলিংয়ে ৩০ রান দিয়ে উইকেট নিয়েছেন। একই মাঠে গতকাল বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে ১০ ওভার বোলিংয়ে ৫২ রান খরচ করে উইকেট নিয়েছেন। অন্যদিকে ব্যাটিংয়ে . গড় ৫৩.৫৭ স্ট্রাইক রেটে করেছেন ১৫ রান। বিশ্বকাপ খেলতেও গিয়েছিলেন অলরাউন্ডারের ্যাঙ্কিংয়ে শীর্ষে থেকে। তবে রেটিং কমে বাংলাদেশের এই অলরাউন্ডারের রেটিং এখন ৩৪৩।

 

অন্যদিকে বিশ্বকাপে ফর্মে না থাকলেও ওয়ানডেতে ব্যাটারদের ্যাঙ্কিংয়ে এখনো শীর্ষে আছেন বাবর আজম। শ্রীলঙ্কা নেদারল্যান্ডসের বিপক্ষে ১০ রান রান করেছেন বাবর। তবে ২২ রেটিং কমে পাকিস্তানি অধিনায়কের রেটিং বর্তমানে ৮৩৫। অন্যদিকে দুই, তিন চারে আছেন শুবমান গিল, রাসি ফন ডার ডুসেন ডেভিড ওয়ার্নার। যেখানে ডেঙ্গুজ্বরে আক্রান্ত  গিল এবারের বিশ্বকাপে একটা ম্যাচও খেলতে পারেননি। রেটিং কমে ভারতীয় ব্যাটারের রেটিং এখন ৮৩০। আর হ্যারি টেক্টরের সঙ্গে যৌথভাবে ব্যাটারদের ্যাঙ্কিংয়ে চারে আছেন ওয়ার্নার। বিশ্বকাপ ইতিহাসে দ্রুততম হাজার রান করার রেকর্ড গড়েন এবারই।

 

ব্যাটারদের ্যাঙ্কিংয়ে ধাপ এগিয়ে ২২ নম্বরে উঠে এসেছেন মুশফিকুর রহিম। আফগানিস্তানের বিপক্ষে ধর্মশালায় বলে রান করে অপরাজিত ছিলেন। একই মাঠে ইংল্যান্ডের বিপক্ষে গতকাল ৬৪ বলে ৫১ রান করেন মুশফিক। মুশফিকের সঙ্গে যৌথভাবে ২২ নম্বরে আছেন চারিথ আসালাঙ্কা। দিল্লিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৬৫ বলে ৭৯ রান করেন আসালাঙ্কা। অন্যদিকে বিরাট কোহলি ধাপ এগিয়ে নম্বরে উঠে এসেছেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে চেন্নাইয়ে ১১৬ বলে ৮৫ রান করেন ভারতীয় এই ব্যাটার। যেখানে ২০০ রান তাড়া করতে নেমেই রানে উইকেট হারিয়ে বসেছিল ভারত। লোকেশ রাহুলের সঙ্গে চতুর্থ উইকেটে ২১৫ বলে ১৬৫ রানের জুটি গড়তে অবদান রাখেন কোহলি। অন্যদিকে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৯৭ রানের অপরাজিত ইনিংস খেলে ্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে রাহুলের। ১৫ ধাপ এগিয়ে ১৯ নম্বরে উঠে এসেছেন ভারতীয় এই ব্যাটার।

 

বোলারদের ্যাঙ্কিংয়ে শীর্ষে আছেন জশ হ্যাজলউড। ভারতের বিপক্ষে ওভারে ৩৮ রান দিয়ে নিয়েছেন উইকেট। অস্ট্রেলিয়ার পেসারের রেটিং ৬৬৯ থেকে হয়েছে ৬৮২। অন্যদিকে হ্যাজলউডের সঙ্গে যৌথভাবে শীর্ষে থাকলেও দুইয়ে নেমে গেছেন মোহাম্মদ সিরাজ। ৬৬৯ থেকে কমে সিরাজের রেটিং এখন ৬৬৪। বোলারদের ্যাঙ্কিংয়ে ধাপ এগিয়ে নম্বরে উঠে এসেছেন ট্রেন্ট বোল্ট। আর চার ধাপ এগিয়ে নম্বরে উঠে এসেছেন ম্যাট হেনরি। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন